বিজ্ঞাপন

৭৩-এ পা, দুধ দিয়ে ‘থালাইভা’র মূর্তি স্নান করালেন ভক্তরা

সম্প্রতি রজনীকান্তের 'Jailor' মুক্তি পায়। তাঁর সিনেমা দেখার জন্য একদিনের ছুটি ঘোষণা হয়েছিল তামিলনাড়ুতে।

থালাইভা অর্থাৎ মেগাস্টার রজনীকান্তের জন্মদিন। ৭৩ এ পা দিলেন দক্ষিণী সুপারস্টার রজনীকান্ত। বলিউড সিনেমাতেও তাঁর জনপ্রিয়তা আকাশছোঁয়া। শুভেচ্ছা জানাতে তাঁর বাসভবনের সামনে ভিড় জমিয়ে ফেলেন ভক্তরা। তাঁর নামের মন্দিরে তাঁর মূর্তিতে দুধ ঢেলে প্রার্থনা জানানো হয়। কিছুদিন আগেই এক ভক্ত তামিলনাড়ুর মাদুরাইতে তাঁর বাড়ির সামনে থালাইভাকে উৎসর্গ করে একটি মন্দির তৈরি করেছেন। রজনীকান্তের মূর্তি প্রতিষ্ঠা করা হয়েছে।

বিজ্ঞাপন

এককালে পেটের তাগিদে কুলির কাজ করতে হয়েছিল। তারপর বাসের কন্ডাকটরের কাজ। পরিস্থিতি কঠিন ছিল, কিন্তু লড়াইও ছিল জোরদার। মরাঠি পরিবারের যুবক শিবাজি রাও গায়কোয়াড় হয়ে ওঠেন দক্ষিণী সিনেমার আর গোটা ভারতের দি থালাইভা- রজনীকান্ত (Rajinikanth)।

১৯৫০ সালের বেঙ্গালুরুর একটি মরাঠি হিন্দু পরিবারে জন্ম রজনীকান্তের। কার্যত উৎসব পালন করল তাঁর তামাম ভক্তকুল। মাদুরাইতে তাঁর একটি মন্দিরও তৈরি করেছেন ভক্তরা। এদিন সেখানে তাঁর মূর্তিকে দুধ দিয়ে স্নান করার ভক্তরা।

বিজ্ঞাপন

তবে বিভিন্ন কাজে যুক্ত থাকলেও অভিনয় ছিল তাঁর বরাবরের প্যাশন। সেই স্বপ্নকেই বেছে নিয়েছিলেন তিনি। ভর্তি হয়েছিলেন মাদ্রাজ ফিল্ম ইন্সটিটিউটে। সেখানেই তিনি নজরে পড়েন বিখ্যাত তামিল চিত্র পরিচালক কে বালাচন্দ্রের (K Balachandra)।

সিনেমার জন্য একাধিক পুরস্কারে সম্মানিত হয়েছেন তিনি। ২০০০ সালে পদ্ম ভূষণ ও ২০১৬ সালে পদ্ম বিভূষণে সম্মানিত হয়েছেন রজনীকান্ত। ২০১৯ সালে দাদাসাহেব ফালকে সম্মানে ভূষিত হয়েছেন।

বিজ্ঞাপন

১৯৭৫ সালে রজনীকান্ত প্রথম সিনেমা জগতে পা রাখেন কে বালাচন্দ্র পরিচালিত ‘Apoorva Raagangal’-দিয়ে। তারপর থেকে উত্থান। এরপর টানা কয়েকবছর ধরে তামিল ফিল্ম দুনিয়ায় ক্রমশ নিজের জায়গা তৈরি করেন তিনি।

‘Bhuvana Oru Kelvi Kuri’, ‘Mullam Mararum’, ‘Billa’, ‘Moondry Mugan’ থেকে ‘Andha Kanoon’, ‘Geraftar’, ‘Padikkadavan’, ‘Hum’, ‘Phool Bane Angaray’  – প্রায় পাঁচ দশকে অজস্র সিনেমা করেছেন। সম্প্রতি রজনীকান্তের ‘Jailor’ মুক্তি পায়। তাঁর সিনেমা দেখার জন্য একদিনের ছুটি ঘোষণা হয়েছিল তামিলনাড়ুতে। চেন্নাই , বেঙ্গালুরুর বেশ কিছু বেসরকারি সংস্থাও সিনেমা দেখার জন্য কর্মীদের ছুটি দিয়েছিল। এখন প্রযোজনাও করেন তিনি।

বিজ্ঞাপন



Leave a Reply

বিজ্ঞাপন
Back to top button