বিজ্ঞাপন

বিশ্বের দরবারে আলোকিত করছে বাংলা, চন্দননগরের আলোর জনক শ্রীধর দাসকে কি চেনেন

চন্দননগরের আলোর জনক শ্রীধর দাসের আলোয় আলোকিত বাংলা থেকে হলিউড

হুগলি: আলোর শহর চন্দননগর ( Chandannagar )। চন্দননগরের আলোর আখ্যান কারও অজানা নয়। কিন্তু সেখানকার আলো জনক ( Father Of Light Chandannagar ) কাকে বলা হয় জানেন?  শ্রীধর দাসের ( Sridhar Das ) নামে এক শিল্পীর মাথায় এই গৌরবময় তকমা।

বিজ্ঞাপন

Lighting,Sridhar Das,LED Lights,West Bengal,Light Artists,Craftsmen of Bengal,Chandannagar,Chandannagar lights,Durga Puja,Durga Puja light makers,Kolkata Durga Puja lights,hooghly,hooghly news,হুগলি,হুগলির খবর,The Incredible Story of Sridhar Das,Samragngi Roy,Samragngi Roy Sridhar Das,biography,nonfiction,Sridhar Das biography,world,hollywood,bengal,জগদ্ধাত্রী পুজো,FWeekend,Kolkata,Lights,Jagadhatri Puja,Jagadhatri Puja 2023,Chandannagar Lighting,Father Of Light Chandannagar

যাঁর হাতে তৈরি আলো শুধু দেশেই ( India ) নয়, বিদেশেও ( Foreign ) পাড়ি দিয়েছে। হাওড়া ব্রিজের ( Howrah Bridge ) আলো থেকে শুরু করে আইফেল টাওয়ার ( Eiffel Tower ), নানা প্রান্তে ছড়িয়ে তাঁর হাতে তৈরি আলো। মস্কো, ব্রিটেন, আমেরিকা ইংল্যান্ড, ইতালি, পৃথিবীর ( World ) কত দেশ আলোকিত ( Illumination ) করে রেখেছে শ্রীধর দাসের হাতের শিল্প! শ্রীধর বাবু জানান, ছোটবেলায় স্কুলে পড়ার সময় থেকেই আলো ( Light ) তৈরির প্রতি তাঁর বিশেষ ঝোঁকছিল। চন্দননগরে প্রথম তিনি নিয়ে আসেন টর্চের ল্যাম্প দিয়ে তৈরি আলো। তখনই প্রথম  কলেজ স্কোয়ারে দুর্গাপুজোয় ( Durga Puja ) জলের নিচে আলো চাক্ষুষ করেছিল সকলে। শ্রীধর বাবু ১৯৫৪ থেকে  আলো তৈরির ( Light Industry ) সঙ্গে যুক্ত। আলোর তৈরি গাছ, যা চন্দননগরে ঐতিহ্য, তা-ও প্রথমবার তিনি তৈরি করেন।

বিজ্ঞাপন

ইতিমধ্যেই জগদ্ধাত্রী পুজো ( Jagadhatri Puja ) উপলক্ষে ঘরের আলো সবই ফিরেছে ঘরে। কলকাতা থেকে শুরু করে সব নামজাদা পুজো মণ্ডপের বাইরে যত আলো দেখা যায়, সবই প্রায় চন্দননগর থেকেই যাওয়া। এই মুহূর্তে শহরের বিভিন্ন প্রান্ত সেজে উঠেছে আলোয় ( Chandannagar Lighting )। চন্দননগরও প্রস্তুতিতে মশগুল।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন



Leave a Reply

বিজ্ঞাপন
Back to top button