বিজ্ঞাপন

বাঘিনী কর্মসূচি আয়োজন চন্দননগরে উত্তরপাড়া উচ্চ বালিকা বিদ্যালয়ে

মেয়েদেরকে আত্মরক্ষা করার জন্য এক বিশেষ কর্মসূচির আয়োজন চন্দননগর পুলিশ কমিশনারেটের। এই কর্মসূচির মাধ্যমে মেয়েরা আরও আত্মনির্ভর হতে পারবে।

শুভঙ্কর, চন্দননগর: নারী সুরক্ষা কোথায়? এই নিয়েই মাঝে মাঝে প্রশ্ন ওঠে সমাজ মহলে। গতকালকে কামদুনি মামলায় হাইকোর্টের রায়দানের পর গোটা সমাজ মহলে নিন্দার ঝড় উঠেছে। তাই এখন প্রায় বিভিন্ন জায়গাতে নারীরা যাতে নিজেকে সুরক্ষা করতে পারে সেজন্য বিভিন্ন প্রশিক্ষণ দিয়েছে পুলিশ প্রশাসনের তরফ থেকে। এবার চন্দননগরে উত্তরপাড়া উচ্চ বালিকা বিদ্যালয়ে পুলিশ কমিশনারেটের উদ্যোগে ছাত্রীদের আত্মরক্ষা করার প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে। আগামী পাঁচ তারিখ থেকে শুরু হয়েছে এই কর্মসূচি চলবে ৭ তারিখ পর্যন্ত। এই প্রশিক্ষণের পোশাকি নাম দেয়া হয়েছে বাঘিনী। এই প্রশিক্ষণে ছাত্রীদের ক্যারাটে শেখানো হচ্ছে আত্মরক্ষার জন্য। এর পাশাপাশি মানসিক শক্তি বাড়ানোর জন্য যোগব্যায়াম করা হচ্ছে।

বিজ্ঞাপন

বাঘিনী কর্মসূচি সম্পর্কে ডিসিপি অরবিন্দ আনন্দ বলেন, “ আমরা এই উদ্যোগ গ্রহণ করেছি ছাত্রীদের আত্মরক্ষার জন্য। এই কর্মসূচি আমরা পাঁচ তারিখ থেকে শুরু করেছি ৭ তারিখ পর্যন্ত হবে। এই কর্মসূচিতে আমরা যোগব্যায়াম মেডিটেশন ক্যারাটে সবকিছুই চলবে। আশা করছি এই প্রশিক্ষণ নিয়ে ছাত্রীরা ভবিষ্যতে নিজেদেরকে আত্মরক্ষা করতে পারবে। এই কর্মসূচিতে অভিজ্ঞ সবাই রয়েছে। ” প্রথম দিন থেকেই এই কর্মসূচিতে ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণের উদ্দীপনা ছিল চোখে পড়ার মতো। স্কুলের প্রায় ২০০ জন ছাত্রী এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন।

self defense,Chandannagar,Uttarpara Girls’ High School,baghini,Police Commissionerate

বিজ্ঞাপন

এছাড়াও এই কর্মসূচি সম্পর্কে ওই স্কুলের প্রধান শিক্ষিকা বলেন, “ নিজেকে আত্মরক্ষা করা শুধু মেয়েদেরই নয়, ছেলেদেরও দরকার। কিন্তু ছেলেদের থেকে মেয়েদেরই এখন বেশি এই বিষয়ে সচেতন থাকতে হয়।। আজকের এই কর্মসূচি আশা করছি মেয়েদের অনেকটাই উন্নতি করতে পারবে।। তারা শুধু শারীরিক দিক থেকেই নয় মানসিক দিক থেকেও এই কর্মসূচির মাধ্যমে নিজেদেরকে প্রস্তুতি করে নিতে পারবে।”

বিজ্ঞাপন

বিজ্ঞাপন



Leave a Reply

বিজ্ঞাপন
Back to top button