বিজ্ঞাপন

নিউ মার্কেটে ‘হকার দৌড়াত্ম্য’, প্রতিবাদী ব্যবসায়ীরা

পুরসভা সূত্রে জানা গিয়েছে, নিউমার্কেটের ১৫০ বছর উদযাপনের আগেই নিউমার্কেট সংস্কারের কাজ শুরু হবে।

কলকাতার নিউমার্কেটে পা ফেলার জায়গা পাওয়া মুশকিল, অনেকেই এই অভিযোগ তুলেছেন বহুদিন ধরে। অবশেষে সমস্যার সমাধান করতে না পেরে ব্যবসায়ীরা কলকাতা পুরসভার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করার কথা ভেবেছেন।

বিজ্ঞাপন

জানা গিয়েছে, কলকাতার নিউ মার্কেটের ১৫টি ব্লকজুড়ে বিস্তৃত এবং প্রায় ১ হাজার দোকান রয়েছে। আসছে বছর এই নিউমার্কেট পরবে ১৫০ বছরে। শপিং মল থেকে শুরু করে অন্য দোকানের সামনে হকারদের পসরা ও সাধারণ ভিড়ের জন্য মার খাচ্ছে ব্যবসা। সাধারণ ব্যবসায়ীদের এমনটাই অভিযোগ। এর বিরুদ্ধে প্রতিবাদের সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা।

কিছুদিন আগে ব্যবসায়ী সমিতির এক বৈঠক আয়োজন করা হয়। সেখানে শ্রীরাম আর্কেড, ফিরপোস এবং ট্রেজার আইল্যান্ড-সহ – এই এলাকার আরও নয়টি বাজারের প্রতিনিধিরাও উপস্থিত ছিলেন। দু’ঘণ্টার সেই বৈঠক শেষে ব্যবসায়ীরা কলকাতা পুরসভার বিরুদ্ধে প্রতিবাদ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

বিজ্ঞাপন

এস এস হগ মার্কেটের সাধারণ সম্পাদক উদয় কুমার সাউ বলেন, ‘আমরা নিজেদের দুর্দশার কথা তুলে ধরে গত দেড় বছরে কলকাতা পুরসভাকে অনেক চিঠি দিয়েছি। কোনও কাজ হয়নি। সব খোলা জায়গা হকারদের দখলে চলে গিয়েছে। বহু মানুষ পার্কিংয়ের জায়গা পান না বলে আর নিউমার্কেটে কেনাকাটা করতে আসেন না। উৎসবের মরসুমেও আমাদের ব্যবসা মার খেয়েছে।’

হগ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি অশোক গুপ্তা জানিয়েছেন, হকারদের দাপটে নিউমার্কেটে আর পুরোনো ক্রেতারা আসতে চান না। বাংলাদেশের ক্রেতারা সেখানে নির্বাচনের কারণে আসছেন না। কলকাতা পুরসভাকে ভাড়া-ফি সবই দেওয়া সত্ত্বেও কিন্তু তাদের কোনও হেলদোল নেই।

বিজ্ঞাপন

এদিকে পুরসভা সূত্রে জানা গিয়েছে, নিউমার্কেটের ১৫০ বছর উদযাপনের আগেই নিউমার্কেট সংস্কারের কাজ শুরু হবে। পুরসভার বাজার বিভাগ সূত্রে খবর, হকার ইস্যুতে টাউন ভেন্ডিং কমিটি কাজ করছে। তবে আদৌ কিছু কাজ হয় নাকি সেদিকেই তাকিয়ে রয়েছেন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন



Leave a Reply

বিজ্ঞাপন
Back to top button