বিজ্ঞাপন

বিস্ফোরণ হবে বোমার মতন, শীতে গিজার চালাতে এই ভুল গুলো করবেন না

Geyser Safety Tips: শীতে গিজ়ার চালানোর আগে এই কাজ না করলে বিদ্যুৎ বিল আসবে প্রচুর

শীত আসচ্ছে ( Winter ) ইতিমধ্যেই অনেক জায়গায় পারদ নামতে শুরু করেছে। মানুষ এখন লেপ আর কম্বল নিয়ে ঘুমায়। এ ছাড়া কেউ কেউ সোয়েটার ও জ্যাকেট পরে বের হন।
অন্যদিকে, শীতের শুরুতে অনেকেরই প্রতিদিন স্নান-র কারণে অ্যালার্জি দেখা দেয়। এই শীতের মৌসুমে সাঁতার কাটার কথা বললেই অনেকে কাতরাচ্ছেন। অনেকের কাছে স্নান করা জঘন্য কাজ। অনেকে শীতকালে স্নান জন্য গ্যাস বা চুলা জ্বালিয়ে জল গরম করেন। কিছু বাড়িতে গিজারও ( Geyser ) দেখা যায়। আপনার বাড়িতে একটি গিজার আছে? আপনি কি শীতকালে গিজারে জল গরম করে স্নান করতে পছন্দ করেন? তাহলে এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য। ( Geyser Safety Tips )

বিজ্ঞাপন

একটি ভুল পদক্ষেপ বড় বিপদ ডেকে আনতে পারে। গিজার কেনার সময় সর্বদা সতর্কতা অবলম্বন করুন। তা না হলে আগামী দিনে বড় বিপদ হতে পারে। আপনি ট্যাঙ্কবিহীন ওয়াটার হিটার কেনার আগে, আপনি কী ক্ষমতা কিনতে চান তা বিবেচনা করা উচিত। উপরন্তু, একটি গিজার কেনার সময়, আপনার ISI চিহ্ন সহ একটি নির্বাচন করা উচিত। এমনকি যদি আপনি বাথরুমে ট্যাঙ্কবিহীন ওয়াটার হিটার ইনস্টল করতে চান, তবে আপনার অবশ্যই এটি নিজে করার পরিবর্তে একজন মেকানিক নিয়োগ করা উচিত।

গিজারে বিউটেন এবং প্রোপেন নামক গ্যাস থাকে যা কার্বন ডাই অক্সাইড নির্গত করে। তাই, বাথরুমে তাৎক্ষণিক ওয়াটার হিটার বসানোর সময়, একটি এক্সহস্ট ফ্যান লাগান যাতে লিক হওয়া গ্যাস বাথরুমে জমতে না পারে। এই গ্যাসগুলি আপনার শরীরের জন্য ক্ষতিকর এবং আপনার ক্ষতি করতে পারে।

বিজ্ঞাপন

গিজার সবসময় শিশুদের নাগালের বাইরে রাখুন। কিছু ক্ষেত্রে, গিজারও শক সৃষ্টি করতে পারে। এই ধরনের ক্ষেত্রে এটি শিশুদের জন্য বিপজ্জনক। আপনার জন্যেও ক্ষতিকারক বৈকি। সবচেয়ে বড় কথা, সবসময় জল গরম করার পর গিজার বন্ধ করে দিন। তা না হলে ঘটতে পারে মারাত্মক দুর্ঘটনা। গিজার টাইম বোমার মতো বিস্ফোরিত হতে পারে। মন নজিরও রয়েছে। তাই ট্যাঙ্কবিহীন ওয়াটার হিটার কেনা এবং বাড়িতে ইনস্টল করার সময় সবকিছুর দিকে মনোযোগ দিন।

বিজ্ঞাপন

বিজ্ঞাপন



Leave a Reply

বিজ্ঞাপন
Back to top button